ইন্টারনেট
Now Reading
ই- ক্যাব মেম্বারদের জন্য পোস্ট ইনকোডয়াস
0

ই- ক্যাব মেম্বারদের জন্য পোস্ট ইনকোডয়াস

by Arif Ur Rahmanডিসেম্বর ১০, ২০১৯
প্রযুক্তির ক্রমাগত উন্নতিতে আমরাও দিনকে দিন হয়ে পড়ছি প্রযুক্তি নির্ভর। তারই রেশ ধরে বেড়েই চলেছে অনলাইন ভিত্তিক কেনাকাটা আর সেবা গ্রহণ। সেই সাথে এই নতুন চাহিদার যোগান দিতে আমরাও অনলাইন ভিত্তিক উদ্যোক্তা হয়ে উঠছি। নিত্য প্রয়োজনীয় পন্য থেকে নানাবিধ সেবা আমরা অনলাইনেই দিচ্ছি এখন। তবে আমাদের বেশীরভাগ অনলাইন ব্যবসা গুলো সোশ্যাল মিডিয়া বা ফেসবুক কেন্দ্রিক। যা সুবিধাজনক হলেও কিছু ক্ষেত্রে আমাদের প্রবৃদ্ধির জন্য একটি অন্তরায়ও বটে। তো আমরা যারা ফেসবুক নির্ভর ব্যবসা করছি তারা কি সব-সময়েই ফেসবুক কেন্দ্রিক ব্যাবসাই করবো নাকি নিজেদের পন্য বা ক্রাফটগুলোকে ফেসবুকের বাইরেও বিশ্ববাজারে নিজেরদের ব্র্যান্ডিং এ পৌছে দেব তা নিয়েই মূলত আজকে আলোচনা করবো।
আমরা যারা এফ-কমার্স নিয়ে কাজ করছি তারা কি একবার ভেবেছি যে এফ-কমার্স আমাদের যতটা সুযোগ-সুবিধা দিচ্ছে তার কি কোন পরিবর্তন আসবে কি না? অথবা ফিউচারে কি এমন কোন পলিসি আসবে কি না যা আমাদের বর্তমান বিজনেসকে নেগেটিভলি প্রভাবিত করবে? না ভেবে থাকলে, এখন এ সময় সেগুলো নিয়ে স্টাডি করার। ধরুন আপনার একটি ফেইসবুক পেজ আছে ,আপনার সম্পূর্ণ বিজনেসটি ফেইসবুক পেজ কেন্দ্রিক।একবার কি ভেবেছেন পেজটি ফেসবুকের কোন সিকিউরিটি আপডেট অথবা পলিসি চেঞ্জ এর কারনে যদি ডিজএবল বা ব্যানড হয়ে যায়, কি হবে আপনার বিজনেস এর? আপনার ক্লায়েন্ট, ক্লায়েন্ট রিভিউ, রেপুটেশন সহ সবকিছু মুহুর্তেই ভ্যানিশ হয়ে যেতে পারে। এছাড়াও ফেসবুক পেজ কেন্দ্রিক ব্যবসার ক্ষেত্রে সঠিকভাবে ক্লায়েন্ট ব্যবস্থাপনা, কিংবা আপনার পন্যের স্টক ব্যবস্থাপনা ও ভেরিফাইড উপায়ে পেমেন্ট কালেকশন সহ নানাবিধ কাজ করা কিছুটা কঠিন ও সময় সাপেক্ষ। এসব বাধা-বিপত্তি থেকে বেঁচে থাকতে আপনি ব্যবহার করতে পারেন একটি ই-কমার্স ওয়েবসাইট।
একটি ই-কমার্স ওয়েবসাইট খুব সহজেই আপনার আর আপনার ক্লায়েন্টের মধ্যকার স্থান-কালের দূরত্ব ঘুচিয়ে দিতে পারে। ঘরে বসে থেকেও ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই আপনি বিশ্বের যেকোন স্থানে আপনার পন্য বা ক্রাফট পৌছে দিতে পারেন। এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে যে, আমার ফেসবুক পেজ দিয়েই তো আমি বেশ ভালোই ব্যবসা করছি তাহলে কেন আমি একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরী করবো। আসুন এবার এ প্রসঙ্গে আসা যাক, একটি ই-কমার্স সাইট আপনাকে কি কি সুবিধা দেবে আসুন তা দেখে নেই আগেঃ
  প্রথমত, আপনি পাচ্ছেন আপনার নিজস্ব একটি ব্র্যান্ড আইডেন্টিটি তৈরী করার সুযোগ। আপনার ই-কমার্স ওয়েবসাইটকে আপনি আপনার পছন্দমত যেকোন রঙে কিংবা যেকোন ডিজাইনে তৈরী করতে পারবেন। আপনাকে ফেসবুকের নীল রঙ আর একই রকম পেজ ডিজাইনের মূখাপেক্ষী হয়ে থাকা লাগবে না আর।
দ্বিতীয়ত, আপনার ই-কমার্স সাইটে আপনি খুব সহজেই আপনার বর্তমান ক্লায়েন্টদের লিস্ট, পেমেন্ট ডিটেইলস ও যোগাযোগের তথ্য খুব সহজেই পেয়ে যাচ্ছেন। যা ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার নতুন প্রোডাক্ট বা অফারের বিষয় গুলো আপনার ক্লায়েন্টদের সাথে শেয়ার করতে পারবেন।
তৃতীয়ত, আপনি খুব সহজেই আপনার প্রোডাক্ট বা স্টকের মনিটরিং, মেইনটেইনিং করতে পারবেন। এমনকি আপনার ক্লায়েন্ট আপনার ই-কমার্স ওয়েবসাইটে খুব সহজেই তার পছন্দের প্রোডাক্টের জন্য অর্ডার করতে পারবে নিজেই। যা আপনার ফেসবুক পেজের মেসেজিং করে অর্ডার নেয়ার থেকে সময় সাশ্রয়ী ও সহজ।
চতুর্থত, ফেসবুক পেজে যেখানে পেমেন্ট কালেকশন করতে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় সে জায়গা থেকে আপনি পুরোপুরি মুক্ত হয়ে যেতে পারেন। আপনার ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে দেশীয় নানাবিধ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে খুব সহজেই আপনার ক্লায়েন্টদের কাছ থেকে অর্ডারের বিপরীতে পেমেন্ট সংগ্রহ করতে পারবেন।
এছাড়াও আপনার ফেসবুক পেজের মাধ্যমে অর্ডার করার ক্ষেত্রে আপনার ক্লায়েন্টদের যে প্রসেসের মধ্যে দিয়ে যেতে হয় তা অনেক সময়ই নানাবিধ কারনে সময় সাপেক্ষ হয়ে থাকে। আপনার ই-কমার্স ওয়েবসাইট খুব সহজেই আপনার ক্লায়েন্টদের একটি ওয়ান-স্টপ সলিউশন দিতে পারবে। যা একই সাথে সহজ, ব্যবহারকারী বান্ধব ও সময় সাশ্রয়ী।
তাছাড়া এফ-কমার্স এর সব থেকে বিপদজনক বিষয় হচ্ছে আপনার প্রোডাক্ট পোস্ট এ গ্রাহকের পক্ষে খুব সহজেই অবমাননাকর অথবা আপনার ব্যবসায়ের উদ্দেশ্যে নিন্দনীয় অভিযোগমূলক মন্তব্য করা অপেক্ষাকৃত সহজ যা ই-কমার্স ওয়েবসাইটে আপনি খুব সুন্দর ভাবে নিয়ন্ত্রন করতে পারবেন।
তো পরিশেষে কি মনে হচ্ছে? আপনার ফেসবুক পেজ কেন্দ্রিক ব্যবসার জন্য ই-কমার্স ওয়েবসাইটের প্রয়োজন আছে কি নেই? আপনি যদি আপনার ফেসবুক পেজের জন্য একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরী করতে চান তবে যোগাযোগ করতে পারেন ইনোভেডিয়াস এর সাথে। তাদের ই-কমার্স পোর্টফোলিও আর রেডি ওয়েবসাইট দেখতে এবং প্রয়োজন হলে অনলাইনে অর্ডার করতে ভিজিট করতে পারেন নীচের লিংকে
লিংকঃ http://bit.ly/iplecom
What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman