কম্পিউটার
Now Reading
উইন্ডোজ ১০ মোবাইল চলবে আর অল্প কিছু দিন
0

উইন্ডোজ ১০ মোবাইল চলবে আর অল্প কিছু দিন

by Arif Ur Rahmanডিসেম্বর ১৯, ২০১৯

প্রায় সবাই উইন্ডোজ মোবাইলের সমাপ্তি দেখে ফেলেছেন। সম্প্রতি উইন্ডোজ ১০ মোবাইল অপারেটিং সিস্টেম থেকে সমর্থন সরিয়ে নেওয়ার ঘোষণা এসেছে মাইক্রোসফটের পক্ষ থেকে। এতে উইন্ডোজচালিত মোবাইল ডিভাইসের জন্য আর কোনো নিরাপত্তা প্রোগ্রাম হালনাগাদ করবে না মাইক্রোসফট। তবে ১০ ডিসেম্বর থেকে মাইক্রোসফটের সমর্থন সরিয়ে নেওয়ার কথা থাকলেও মাইক্রোসফট আরও কিছুদিন সময় বাড়িয়েছে। উইন্ডোজ ১০ মোবাইল ১৭০৯ সংস্করণটির ক্ষেত্রে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত সমর্থন দিয়ে যাবে মাইক্রোসফট।

মাইক্রোসফট জানায়, উইন্ডোজ ১০ মোবাইলের ১৭০৯ সংস্করণটির সেবার মেয়াদ শেষ হবে ১৪ জানুয়ারি। উইন্ডোজ ১০ মোবাইল ও উইন্ডোজ ১০ মোবাইল এন্টারপ্রাইজ চালিত ডিভাইসে আর কোনো মাসিক নিরাপত্তা হালনাগাদ পাওয়া যাবে না। ফলে সাম্প্রতিক নিরাপত্তা হুমকির মুখে পড়ে যাবে মাইক্রোসফটের তৈরি এ প্ল্যাটফর্মটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নিউউইনের প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ ফোন স্টোর বন্ধ করে দেওয়া হচ্ছে। এতে ফোনে নতুন কোনো উইন্ডোজ অ্যাপ ডাউনলোড করা যাবে না। তবে মোবাইলে ইনস্টল থাকা অ্যাপগুলো ব্যবহার করা যাবে। আগামী বছরের ১২ জানুয়ারি অপারেটিং সিস্টেম সমর্থন বন্ধ হয়ে গেলেও ২০২১ সালের ১২ জানুয়ারি পর্যন্ত উইন্ডোজ ১০ মোবাইল প্ল্যাটফর্মে উইন্ডোজ ইউডাব্লিউপি অফিস অ্যাপ সমর্থন করবে।

উইন্ডোজ ব্যবহারকারীরা এখন কী করবেন?

মাইক্রোসফট এ প্রশ্নের জবাবে বলেছে, উইন্ডোজ ১০ মোবাইল ওএসে সমর্থন বন্ধ হয়ে গেলে গ্রাহকেরা অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে চলে যেতে পারেন। মাইক্রোসফটের লক্ষ্য হচ্ছে প্রত্যেক ব্যক্তিকে ক্ষমতায়ন ও প্রতিটি প্রতিষ্ঠানকে মাইক্রোসফটের অ্যাপ ব্যবহার প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রাখা। অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে মাইক্রোসফটের অ্যাপ পাওয়া যাবে।

মাইক্রোসফট জানিয়েছে, তারা এজ ব্রাউজারের পুরোনো সংস্করণ বাদ দিয়ে ক্রোমিয়ামভিত্তিক নতুন ব্রাউজার উন্মুক্ত করছে। উইন্ডোজ ১০ এ উইন্ডোজ আপডেটের মাধ্যমে এটি চালু হবে। অন্যান্য সংস্করণ ব্যবহারকারীরা অফিশিয়াল ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে পারবেন। এতে পাসওয়ার্ড সিনক্রোনাইজেশন, হিস্টরি, এক্সটেনশন, প্লাগইন ও অন্যান্য বিভিন্ন প্ল্যাটফর্ম সমর্থন করবে। এ ছাড়া বিল্টইন ট্র্যাকিং সুরক্ষা যুক্ত আছে এতে।

What's your reaction?
Love It
0%
Interested
50%
What?
50%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman