টেক ইন্ডাসট্রি
Now Reading
গুগলকে তথ্য না দিতে চাইলে যা করনীয়
0

গুগলকে তথ্য না দিতে চাইলে যা করনীয়

by Arif Ur Rahmanডিসেম্বর ১০, ২০১৯

গুগল যে ইউজারদের লোকেশন ডেটা ও সার্চ হিস্ট্রি সংরক্ষণ করে সে বিষয়টি এখন আর কারও অজানা নেই।ইউজারদের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করায় অনেকেই অসন্তুষ্ট হন গুগলের উপর। তাই লোকেশন ও সার্চ হিস্ট্রি ডিলিট করার ক্ষমতা ব্যবহারকারীদের হাতে তুলে দিয়েছে গুগল।‘অটোমেটিকালি ডিলিট ইয়োর লোকেশন হিস্ট্রি’ নামের একটি ফিচার যুক্ত হওয়ার ফলে ৩ বা ১৮ মাস পর পর স্বয়ংক্রিয়ভাবে লোকেশন ও সার্চ হিস্ট্রি গুগল অ্যাকাউন্ট থেকে ডিলিট হয়ে যাবে। এর বেশি পুরোনো কোনো তথ্য গুগলের কাছে থাকবে না।তবে এই ফিচার গুগল অ্যাকাউন্টে পেইজে নয়, পাওয়া যাবে গুগল ম্যাপসের সেটিংসে। সব লোকেশন হিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে একবারে মুছে ফেলতে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। কীভাবে কাজটি করতে হবে তা নিচে বর্ণনা করা হলো।

  • প্রথমে গুগল ম্যাপ চালু করতে হবে। সেখানে বাম দিকে থাকা মেনু বারে ক্লিক করতে হবে।
  • এরপর নির্বাচন করতে হবে ‘Your timeline’ অপশনটি।
  • পেইজটি চালু হলে সেখানে তিনটি ডট দেখা যাবে। সেখানে ক্লিক করে বেছে নিতে হবে সেটিংস ও প্রাইভেসি ‘Settings and Privacy’ অপশনটি।
  • পেইজটি চালু হলে ‘Automatically Delete Your Location History’ অপশনটিতে ক্লিক করতে হবে।
  • ম্যানুয়ালি ডিলিট করা না পর্যন্ত, ১৮ মাস পর্যন্ত বা ৩ মাস পর্যন্ত গুগল লোকেশন হিস্ট্রির তথ্য সংরক্ষণে রাখতে পারবে। কতোদিন পর্যন্ত গুগলকে ডেটা সংরক্ষণে রাখতে দিতে চান তা নির্ধারণ করতে বেছে নিতে হবে যেকোনো একটি অপশন।
What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman