টেক ইন্ডাসট্রি
Now Reading
ডেটাতে রবি এবং আয়ে আছে জিপি এগিয়ে
0

ডেটাতে রবি এবং আয়ে আছে জিপি এগিয়ে

by Arif Ur Rahmanডিসেম্বর ৫, ২০১৯

অপারেটর গুলোর প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যাচ্ছে, বেশ কিছু দিন থেকে তাদের আয় বাড়ার ক্ষেত্রে ডেটা বড় ভূমিকা রাখছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, অপারেটরগুলো নতুন ডিজিটাল সার্ভিস নিয়ে আসছে। গ্রাহকদের নিজেদের নেটওয়ার্কে রেখে ইন্টারনেট ইউজ বাড়াতে উদ্ভাবনী সেবা নিয়ে হাজির হচ্ছে তারা। এত গ্রাহকদেরকে বেশি অভ্যস্ত করে রাখতে পারছে তারা। এভাবেই ডেটা থেকে উল্লেখযোগ্যহারে আয় বাড়াতে পারছে অপারেটরগুলো। সর্বশেষ হিসবা পর্যালোচনায় দেখা গেছে, গ্রাহকপ্রতি মাসিক মোবাইল ডেটা ইউজে রবি অন্য দুই প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেক এগিয়ে গেছে। তবে আয়ে আগের মতোই নেতৃত্বে আছে গ্রামীণফোন।

জুলাই-সেপ্টেম্বরে শেষ হওয়া তৃতীয় প্রান্তিকে রবি’র প্রতি জন ইন্টারনেট গ্রাহক গড়ে এক হাজার ৯৯২ এমবি করে ডেটা ব্যবহার করেছেন। আগের প্রান্তিকে যা ছিল এক হাজার ৮২৬ এমবি।অন্যদিকে গ্রামীণফোনের ইন্টারনেট গ্রাহকরা গড়ে মাসে এক হাজার ৭৪৯ এমবি করে ডেটা ব্যবহার করেছেন। এর আগের প্রান্তিকে তাদের গ্রাহকদের গড় ইন্টারনেট ডেটা ব্যবহার ছিল এক হাজার ৫৩৮ এমবি।গ্রাহক বিচারে তৃতীয় স্থানে থাকা অপারেটর বাংলালিংকের ইন্টারনেট গ্রাহকরা মাসে গড়ে এক হাজার ৩৪৪ এমবি করে ডেটা ব্যবহার করেছেন সর্বশেষ প্রান্তিকে। এর আগের প্রান্তিকে তারা গড়ে খরচ করেছেন ১,২৫০ এমবি ডেটা।

বড় তিনটি অপারেটর নিয়মিতভিত্তিকে তাদের প্রতিবেদন প্রকাশ করলেও একমাত্র দেশীয় অপারেটর টেলিটক এখন পর্যন্ত এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। তাই তাদের তথ্য পাওয়া সম্ভব নয়।অপারেটরগুলোর দেওয়া হিসাব অনুযায়ী তৃতীয় প্রান্তিকে গ্রামীণফোন ডেটা থেকে আয় করেছে ৭৮০ কোটি টাকা। যেখানে আগের প্রান্তিকের আয় ছিল ৭২০ কোটি টাকা।অন্যদিকে একই সময়ে ডেটা থেকে রবি’র আয় ৫৫১ কোটি ৬৭ লাখ টাকা। বাংলালিংক এখান থেকে পেয়েছে ২৩৪ কোটি ৯৮ লাখ টাকা।এপ্রিল-জুন প্রান্তিকে রবি এবং বাংলালিংকের ডেটার আয় ছিল যথাক্রমে ৫২০ কোটি ৪৩ লাখ ও ২২৫ কোটি ৩৭ লাখ টাকা।

What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman