ইন্টারনেট
Now Reading
ফেসিয়াল রিকগনিশন অ্যাপ ইউজ করছে ফেইসবুক ইউজাররা
0

ফেসিয়াল রিকগনিশন অ্যাপ ইউজ করছে ফেইসবুক ইউজাররা

by Arif Ur Rahmanনভেম্বর ২৬, ২০১৯

সোশ্যাল মিডিয়া মাধ্যম প্রতিষ্ঠান ফেইসবুক তার কর্মীদের ভেতর ফেসিয়াল রিকগনিশন অ্যাপ ব্যবহার করছে।ফেইসবুক ফেসিয়াল রিকগনিশন অ্যাপের এই ব্যবহারকে অভ্যন্তরীণ পরীক্ষা-নিরীক্ষা বলে দাবি করেছে। আর সবার জন্য উন্মুক্ত করা হবে না বলেও জানিয়েছে মাধ্যমটি।ফেইসবুকের চেহারা শনাক্ত করতে পারার অ্যাপটি শুধু তার কর্মীরা একে অপরকে চিনতে ব্যবহার করে। মূলত অ্যাপটির সাহায্যে কর্মীরা তার অন্য সহকর্মীদের চিনতে ও তার সম্পর্কে তথ্য পেতে ব্যবহার করে।

কোনো কর্মীর দিকে স্মার্টফোনে অ্যাপটি ওপেন করার পর ক্যামেরা ধরলে তার সম্পর্কে তথ্য পেয়ে যান অন্য কর্মীরা।ফেইসবুকের এক মুখপাত্র অবশ্য সংবাদমাধ্যম সিনেটকে বলেছেন, ফেইসবুক সবসময় নতুন প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালায়। ফেসিয়াল রিকগনিশন অ্যাপটিও তেমনই। এটি সবার জন্য উন্মোচনের কোনো পরিকল্পনা ফেইসবুকের নেই।বেশ আগে থেকেই ফেসিয়াল রিকগনিশন অ্যাপ নিয়ে ফেইসবুকের বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫-১৬ সালের দিকে ফেইসবুক তাদের এই ফেসিয়াল রিকগনিশন অ্যাপ তৈরি করেছে। কিন্তু তারা এর কোনো ব্যবহার করেনি।এর আগে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে ফেইসবুকের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলা হয়েছিল। ব্যক্তিগত তথ্য অপব্যবহারের অভিযোগে ফেইসবুককে ৩৫ বিলিয়ন ডলার জরিমানা দিতে বলা হয়েছে। ফেইসবুক অবশ্য মামলাটি বাতিলের অনুরোধ করেছে।

What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman