টিউটোরিয়াল
Now Reading
মোবাইলের ইন্টারনেট ডেটা খরচ যেভাবে কমাবেন
0

মোবাইলের ইন্টারনেট ডেটা খরচ যেভাবে কমাবেন

by Teknolozee Stuffমার্চ ৫, ২০১৭

দৈনন্দিন জীবনে সবাইকেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে হয়। তবে ইন্টারনেট ডেটা প্যাকের জন্য বেশ কিছু অর্থ খরচ হয়। তাই জেনে নিন কীভাবে মোবাইলে ডেটা খরচ কমাবেন তার চারটি সহজ কৌশল:

  • ফেসবুক অ্যাপ:
    ফেসবুক অ্যাপ খুলে ‘সেটিংস’-এ ক্লিক করুন। তারপর যান ‘অ্যাপ সেটিংগসে’। ‘অটোপ্লে’-তে ক্লিক করে ‘নেভার অটোপ্লে ভিডিওজ’ অপশনটিতে ক্লিক করুন। এতে ফেসবুকে আপনা-আপনি ভিডিও চলা বন্ধ হবে। বাঁচবে আপনার মোবাইল ডেটাও। এছাড়া মোবাইলে ফেসবুক লাইট অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করে নিন। এতে ফেসবুকের পিছনে ডেটা খরচ অনেকটা কমবে।

  • হোয়াটস অ্যাপ:
    প্রথমে ‘সেটিংস’-এ যান। তারপর ‘নেটওয়ার্ক’-এ ক্লিক করুন। ‘মিডিয়া অটো ডাউনলোডে’র ভিতরে ‘হোয়েন ইউজিং মোবাইল ডেটা’ অপশনটিকে ক্লিক করে ‘ডকুমেন্টস’ সিলেক্ট করুন। ‘হোয়েন রোমিং’-এ সিলেক্ট করুন ‘নো মিডিয়া’। ‘কল সেটিংগস’-এ ‘লো ডেটা ইউসেজ’ অপশনটি সিলেক্ট করে রাখুন। এতে হোয়াটস অ্যাপে ডেটা খরচ কমবে। পাশাপাশি অপ্রয়োজনীয় ফোটো ও ভিডিও ডাউনলোড হতে পারবে না।

  • ইউটিউব:
    ইউটিউব-এ ভিডিও দেখার সময়ে খয়েরি রং-এর তির চিহ্নটির উপরে ট্যাপ করুন। ‘সেভ ওভারনাইট’ অপশনটিকে সিলেক্ট করুন। এতে আপনার মোবাইলের সার্ভিস প্রোভাইডারের পরিষেবা অনুসারে যখন ডেটা রেট কম থাকবে সেই সময়ে আপনার অফলাইন ভিউইং-এর জন্য ভিডিওটি সেভ হয়ে থাকবে। পরে আপনি সুবিধামতো অফলাইনে দেখতে পারবেন ভিডিওটি। এতে ভিডিও দেখার জন্য ডেটা খরচ কমবে। কিন্তু এই সুযোগ ভারতে সমস্ত মোবাইল সার্ভিস প্রোভাইডারের কানেকশনে পাওয়া যাবে না।

  • গু‌গল ক্রোম:
    প্রথমে ‘সেটিংস’-এ যান। তারপর ‘অ্যাডভান্সড’ অপশনের ভিতরে ‘ডেটা সেভার’ অপশনটিকে অন করে দিন। পাশাপাশি ‘রিকোয়েস্ট ডেস্কটপ সাইট’ অপশনটিকে আনচেক করে রাখুন। এতে ব্রাউজিং-এর সময়ে ডেটা খরচ কমবে।
What's your reaction?
Love It
100%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Teknolozee Stuff

Leave a Response

four × two =