টিউটোরিয়াল
Now Reading
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কী করবেন?
0

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কী করবেন?

by Teknolozee Stuffএপ্রিল ২৬, ২০১৭

আপনার শখের মোবাইলটি ভুল বশত পানিতে পড়ে গেছে অথবা আপনি মোবাইল ফোন পকেটে রেখেই সাঁতার কেটেছেন। আপনার মোবাইলটি যেভাবেই ভিজুক না কেন, ভেজা মোবাইল মানেই আপনাকে তা পরিবর্তন করতে হবে। তবে আপনি যদি দ্রুততার সাথে কিছু পদক্ষেপ নেন, তাহলে হয়তো আপনার মোবাইলটি নষ্ট হওয়ার হাত থেকে বেঁচে জেতে পারে।

তাই জেনে নিন মোবাইল পানিতে পড়ে গেলে বাঁচানোর উপায়।

  • মোবাইলটি যত তাড়াতাড়ি সম্ভব পানি থেকে বের করে ফেলুন। মোবাইল এর প্লাস্টিক কভারটি মোটামুটি শক্ত হয়ে থাকে, তবে এতে পানি ঢুকতে খুব বেশি সময় লাগে না। মোবাইলটি তাড়াতাড়ি ধরে নিন। একে ভুলেও চালু করবেন না, কারণ এতে খুব সহজেই শর্টসার্কিট হতে পারে (যদি চালু থাকে, তবে তৎক্ষণাৎ বন্ধ করে দিন)। পানিতে গেলে একে শুকানো অপরিহার্য, কাজ করুক বা না করুক। যদি বের করতে দেরি করে ফেলেন, কিন্তু যত তাড়াতাড়ি সম্ভব ব্যাটারি খুলে ফেলুন। এতে মোবাইল এর মধ্যে সকল বিদ্যুৎ প্রবাহ বন্ধের নিশ্চয়তা দেওয়া যায়।

  • মাথা ঠাণ্ডা রাখুন। আপনার ফোনটি যদি দ্রুত বের করে ফেলেন, কিন্তু হয়তো তেমন একটা ক্ষতি হয়নি। আর যদি দেরি হয়েও যায়, মনে হয় না যে আপনার মাথা গরম করে ফোনটিকে শুকাতে পারবেন। হাল ছেড়ে দেওয়ার আগে আরও অনেক কিছু করার আছে।
  • মোবাইলের ব্যাটারি খুলে ফেলুন। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপের একটি। বিদ্যুৎ আর পানির মধ্যে কেমন বিক্রিয়া হচ্ছে সেটা না ভাবলেও চলবে, মদ্দা-কথা এরা দু’জন কখনও এক সাথে থাকতে পারে না। মোবাইলের ভিতরে অনেক বিশেষ বিশেষ অংশ আপনি ক্ষতির হাত থেকে বাঁচাতে পারেন যদি আপনি এর শক্তির উৎস (ব্যাটারি) কে বিচ্ছিন্ন করে দেন।
  • সিম কার্ডটি খুলে ফেলুন। এতে অনেক প্রয়োজনীয় তথ্যাবলী থাকতে পারে। অনেকের কাছে ফোনটির চেয়ে সিম কার্ডের ওই তথ্য গুলোর মূল্যই বেশি। যদিও সিম কার্ড খুব সহজে নষ্ট হয় না, তবে ফোনটি বাঁচাতে পরবর্তী কয়েকটি ধাপ হয়তো সিমের জন্য সহায়ক হবে না। খুলে শুকনো করে এক পাশে রেখে দিন, যতক্ষণ আপনার ফোন ব্যবহার উপযোগী না হয়।
  • মোবাইলে ব্যবহৃত অন্যান্য জিনিসগুলো যেমন: কভার, হোল্ডিং ইত্যাদি আলাদা করে দিন।
  • মোবাইল ফোনটি ভালভাবে শুকাতে হবে। এক ফোঁটা পানিও মারাত্মক হতে পারে ফোনের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশে প্রবেশ করে। তাই আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে শেষ বিন্দু পরিমাণ পানিও মুছে ফেলতে হবে।
  • সম্ভব হলে ভ্যাকুম ক্লিনার ব্যবহার করুন। আপনার ফোনের বিভিন্ন অংশের মধ্যে থেকে একদম ক্ষুদ্র পানির বিন্দু টেনে বের করতে এর জবাব নেই। তাই, যদি বাসায় ভ্যকুম ক্লিনার থেকে থাকে তবে সোট ব্যবহার করুন। ফোনটির প্রতিটি সম্ভাব্য অংশে এর ব্যবহার করুন। এতে আপনার ফোনটি অনেকাংশেই শুকিয়ে যাবে, কিন্তু এখনও এটি চালু করা মোটেও নিরাপদ নয়। তাই, তাড়াহুড়ো করবেন না।
  • মোবাইলটি শুকাতে চাল ব্যবহার করুন। শুকনো চাল খুব ভাল কাজ করে থাকে। এর মধ্যে এক রাতের জন্য আপনার মোবাইলটি রেখে দিন। এতে, মোবাইলে এক কণা পানিও বাকি থাকবে না।
  • চাল থেকে বের করার পরে শুকনো একটি তোয়ালেতে ফোনটি রাখুন। মনে রাখবেন, এই সব কিছুর উদ্দেশ্যই হচ্ছে ফোনটিকে পুরোপুরি ভাবে শুকানো। তাই ভেজা তোয়ালে বা অন্য কিছু ব্যবহার করে এতক্ষণের সকল মেহনত নষ্ট করে দিবেন না।
  • সময় হয়েছে ফোনটি টেস্ট করার। আপনি যদি অন্তত ২৪ ঘণ্টা বা এর চাইতে বেশি সময় (সম্ভব হলে) অপেক্ষা করে উপরের ধাপগুলো পূর্ণ করে থাকেন, তাহলে এখন ফোনটি চালু করতে পারেন। ভালভাবে পরিষ্কার করে ব্যাটারিটি লাগান এবং ফোনটি চালু করুন।
What's your reaction?
Love It
100%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Teknolozee Stuff

Leave a Response

ten + 18 =