টেক ইন্ডাসট্রি
Now Reading
রবির আয়ের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছেই
0

রবির আয়ের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছেই

by Arif Ur Rahmanডিসেম্বর ৫, ২০১৯

জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে হঠাৎ করেই লাভের অংক অনেকটা বৃদ্ধি পাচ্ছে মোবাইল ফোন অপারেটর রবির। জানা গেছে, অডিট সংক্রান্ত জটিলতায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বাধায় নেটওয়ার্ক সম্প্রসারণ এবং রক্ষণাবেক্ষণের পেছনে খরচ করতে না পারায় তাদের লাভের অংকটা বেড়েছে চোখে পড়ার মতো।বছরের প্রথম দুই প্রান্তিকে গ্রাহক বিচারে দ্বিতীয় বৃহত্তম অপারেটরটি মাত্র ১২ কোটি ৭০ লাখ টাকা মুনাফা করেছিল। সেখানে পরের প্রান্তিকে সেটা গিয়ে ঠেকল দেড়শ কোটি টাকায়।

রবির মূল কোম্পানি আজিয়াটা বৃহস্পতিবার তাদের তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, বছরের প্রথম নয় মাসে রবির নিট মুনাফা হয়েছে ১৬১ কোটি ৪০ লাখ টাকা।এবার রবি ঢাকা থেকে তাদের প্রতিবেদন প্রকাশ করেনি।আজিয়াটার প্রতিবেদনে দেখা যায়, নয় মাসের ওই মুনাফার অংক থেকে প্রথম ছয় মাসেরটা বাদ দিলে তৃতীয় প্রান্তিকে তাদের মুনাফা হয়েছে ১৪৮ কোটি ৭০ লাখ টাকা।কিছুদিন আগে সাংবাদিকদের রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলছিলেন, মূলত অডিট সংক্রান্ত জটিলতায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের বিধিনিষেধের কারণে তারা প্রায় ১৫ কোটি ডলার বিনিয়োগ করতে পারলেন না।

এছাড়া রক্ষণাবেক্ষণ খরচ কম হওয়ায় তাদের পরিচালন ব্যয় কমে।তবে এসব কারণ তাদের নেটওয়ার্কের ওপরে বিরাট এক নেতিবাচক প্রভাব তৈরি করবে বলেও মনে করেন তিনি।এই তিন মাসেই রবি এক হাজার ৯০২ কোটি টাকা আয় করেছে। নির্দিষ্ট একটি প্রান্তিকে রবির জন্যে এটি সর্বোচ্চ রেভিনিউ। আবার গত বছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে রেভিনিউতে ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে তাদের।রবির এই মোট রেভিনিউয়ের মধ্যে ২৯ শতাংশ তারা পেয়েছে ডেটা থেকে। গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে যা ছিল মোট রেভিনিউয়ের ২৫ শতাংশ। আজিয়াটার প্রতিবেদন বলছে, জুলাই থেকে সেপ্টেম্বর এই কয় মাসে রবির গ্রাহক প্রতি মাসের আয় দাঁড়িয়েছে ১২৫ টাকা, যা আগের চেয়ে ৪ দশমিক ২ শতাংশ বেশি।

What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman