টেক ইন্ডাসট্রি
Now Reading
শিশুশ্রমের মামলায় আটকিয়ে গেল টেক জায়ান্টরা
0

শিশুশ্রমের মামলায় আটকিয়ে গেল টেক জায়ান্টরা

by Arif Ur Rahmanডিসেম্বর ১৮, ২০১৯

স্মার্টফোনে ইউজ করা লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরির জন্য যে বিপুল পরিমাণ কোবাল্টের প্রয়োজন হয় তার যোগান আসে ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গো থেকে।এই খনিজ পদার্থ তোলার কাজে ব্যবহার করা হয় শিশুদের। এরই জের ধরে কঙ্গোর ১৪ অভিভাবক ও শিশুর পক্ষে মানবাধিকার সংস্থা ইন্টারন্যাশনাল রাইটস অ্যাডভোকেটস যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে টেক জায়ান্টদের বিরুদ্ধে মামলা করেছে। দায়ের করা মামলায় নাম আছে অ্যাপল, মাইক্রোসফট, ডেল, অ্যালফাবেট ও টেসলার। মামলার অভিযোগে বলা হয়,পণ্য তৈরির জন্য যে কঙ্গোলিজ শিশুদের জীবন ঝুঁকির মুখে পড়ছে তা টেক জায়ান্ট কোম্পানিগুলো ভালোভাবেই জানে।

আফ্রিকার দরিদ্র দেশ কঙ্গো থেকেই বিশ্বের ৬০ শতাংশ কোবাল্ট রফতানি করা হচ্ছে। খনিতে খনন কাজ করে কোবাল্ট সংগ্রহের কারণে অনেক শিশুই পঙ্গু হয়ে গেছে।এ বিষয়ে মামলায় বলা হয়, শিশুদেরকে দিয়ে যে শুধু ৮ ঘণ্টা কাজ করানো হয় তাই নয়, এখানে কাজ করার পরিবেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। খনিতে তৈরি করা সুরঙ্গ ধসে প্রায়ই দুর্ঘটনা ঘটে। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা এই শিশুদের মজুরি মাত্র ২ ডলার। দুর্ঘটনায় যাদের প্রাণ গেছে তাদের পরিবারের সদস্যরাই এ মামলার বাদি। তবে মামলার কোনো বাদিরই নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

মামলার বিষয়ে ডেল জানিয়েছে, সোর্স অপারেশনের কাজে জড়িতরা যে শিশুদের শ্রমিক হিসাবে ব্যবহার করছে তা তাদের জানা ছিলো না। কোনো সাপ্লাইয়ারের বিরুদ্ধে এরকম কোনো অভিযোগ পাওয়া গেলে তাকে সাপ্লাই চেইনের কাজ থেকে বাদ দেওয়া হয়।অ্যাপলের মুখপাত্র জানায়, দায়িত্বশীলতার সঙ্গে পণ্যের জন্য প্রয়োজনীয় উপাদান তুলতে সাপ্লাইয়ারদের জন্য বেশ কড়া নিয়ম তৈরি করেছে তারা।

What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman