ইন্টারনেট
Now Reading
স্বাধীন এর স্বপ্ন এখন বাস্তব!
0

স্বাধীন এর স্বপ্ন এখন বাস্তব!

by Teknolozee Stuffজুনe ৩, ২০১৭

সম্প্রতি স্টার্টাপ আইটি প্রতিষ্ঠান Dianahost এর প্রধান নির্বাহী খান মোহাম্মদ নকীব স্বাধীন এর মুখোমুখি হয়েছিলো টেকনোলোজি ডট কম। নিচে পুরো সাক্ষাৎকারটি তুলে ধরা হলো।

আপনার বাল্যকাল এবং ব্যবসায়ী হয়ে উঠার সময়টুকু নিয়ে কিছু বলুন?
আমার পুরো নাম খান মোহাম্মদ নকীব। ডাকনাম স্বাধীন। বর্তমানে Dianahost এর প্রধান নির্বাহী হিসেবে আছি। পাশাপাশি ফ্রিলান্সার হিসাবে ফাইভারে কাজ করি। লেখাপড়া করছি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) তে। মূলত ছোটবেলা থেকেই আমি ব্যবসার সাথে জড়িত। আমাদের গ্রামের বাড়িতে একটি ফোন ও কম্পিউটারের দোকান ছিল। আমি এবং আমার বাবা পরিচালনা করতাম। উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর ঢাকায় সাউথইস্ট ইউনিভার্সিটিতে ভর্তি হই।  ২০১৪ সাল থেকেই এলাকাভিত্তিক বাদ দিয়ে দেশ ভিত্তিক ব্যবসায়ের চিন্তা ভাবনা শুরু করি এবং তখনই নিজেদের যে দোকান ছিল তার নামে একটি ওয়েব সাইট করি। পাশাপাশি ওয়েব সাইট তৈরী ও ডোমেইন হোস্টিং রিসেল করা শুরু করি। এরপর আস্তে আস্তে সেবা হিসাবে যোগ করি ভার্চুয়াল সার্ভার, ভার্চুয়াল কানেকশন, বাল্ক এসএমএস, ডিজিটাল মার্কেটিং, এস ই ও, কাস্টম সফটওয়্যার ডেভোলপমেন্ট। এই সময়ের মধ্যেই ব্যবসায়ের পরিধি ক্রমাগত বাড়তে থাকে এবং তখনই আমি আর্ন্তজাতিক বাজারে প্রবেশ করি। আমাদের দোকানের নামে যে ওয়েব সাইটটি ছিল তার সেবা গুলো কে একটি আর্ন্তজাতিক ব্র্যান্ড ডায়নাহোস্ট (DianaHost) নামে ২০১৬ থেকে রি-ব্র্যান্ড করি।

এই মুহূর্তে আপনার ব্যবসা কেমন চলছে?      
আলহামদুলিল্লাহ, আল্লাহর রহমতে বেশ ভাল। বর্তমানে আমার প্রতিষ্ঠান e-Commerce Association of Bangladesh (e-CAB), Bangladesh Domain Hosting Providers Association (BDHPA) এর সদস্য এবং আশা করছি খুব দ্রুতই BASIS এর সদস্য হতে পারবো। বর্তমানে আমার প্রতিষ্ঠান  বাংলাদেশ, আমেরিকা, কানাডা, জার্মানী, ইংল্যান্ড, ইন্ডিয়া, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ইটালী সহ বিশ্বের অনেক দেশের গ্রাহক কে বিভিন্ন ডিজিটাল সেবা প্রদান করে আসছে।

ব্যবসা পরিচালনার ক্ষেত্রে আপনি কি কোন প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন?
প্রতিবন্ধকতা? জীবনে অনেক প্রতিবন্ধকতা পার করেছি, সব বলতে চাচ্ছি না, তবে ব্যবসার মূল প্রতিবন্ধকতা ছিল বিনিয়োগ নিয়ে। এই মুহূর্তে আলহামদুলিল্লাহ সেটা মোটামুটি কাটিয়ে উঠেছি। একা থাকার কারনে ক্রেতাদের সাপোর্ট দেয়া এবং ভালো মানের সেবা সরবরাহ করার জন্য হিমিশিম খেতে হতো। এখন মোটামুটি তেমন কোন প্রতিবন্ধকতা আর তেমনটা নেই কারন সময়ের সাথেসাথে বেড়েছে বিনিয়োগ এবং সম্প্রসারিত হয়েছে আমাদের টিম। তবে যেহেতু প্রত্যন্ত অঞ্চল থেকে আমার ব্যবসা কার্যক্রম পরিচালনা করতে হয় তাই ইন্টারনেট অনেক বড় একটা প্রতিবন্ধকতা। নিরবিচ্ছিন ভাবে সবসময় ইন্টারনেট পাওয়া যায় না। আর একটা প্রতিবন্ধকতা হচ্ছে প্রত্যন্ত অঞ্চলে অফিস হওয়ার কারণে অনেক সময় এমন হয় যে, একদমই নতুন কিছু ক্রেতা আছে যারা প্রথমে বলে যে ফরিদপুরে? মানে এমন যে ঢাকার বাইরে হলে সার্ভিস নেওয়া যাবে না। তখন তাদের কে বোঝাতে বেশ বেগ পেতে হয়।

 

আপনার ব্যবসায়ের প্রচারণা কিভাবে চালিয়ে থাকেন?         
আমার ব্যবসার প্রচার মূলত আমার সার্ভিস গ্রহীতাদের মাধ্যমেই বেশী হইয়ে থাকে। আর লোকাল বাজার মানে বাংলাদেশী বাজারের জন্য এস.এম.এস মার্কেটিং কেই বেশী প্রাধান্য দিয়ে থাকি। এছাড়াও ফেসবুক মার্কেটিং করি আর টার্গেটেড মার্কেট এর জন্য ফেসবুক ও ইমেইল মার্কটিং করে থাকি। আমার মূল সাইট DianaHost.com ছাড়াও আমার আরও ৭ টি সাইট রয়েছে যে গুলো থেকে আমি হোস্টিং বিক্রি করে থাকি। আর হ্যাঁ, একটা কথা বলতে চাই আমি মূলত টার্গেট করি রিসেলার তৈরি করার। কারণ রিসেলার তৈরি করলে আমার বিক্রি নরমালিই বেড়ে যায়।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে যদি কিছু বলতেন?            
বর্তমানে হোস্টিং, সার্ভার ও অন্যান্য সেবা গুলোর পাশাপাশি ডিজিটাল মার্কেটিং খাত কে গুরুত্ব দিচ্ছি। আমরা এই মুহূর্তে দেশের সর্বোচ্চ মানের বাল্ক এস.এম.এস সার্ভিস সরবরাহ করছি। আশা করছি শীঘ্রই দেশের শীর্ষ এস.এম.এস সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানের কাতারে চলে আসতে পারব। এছাড়াও পরিকল্পনা রয়েছে বাংলাদেশের হোস্টিং মার্কেট নিয়ে আরও বিষদ ভাবে কাজ করার। নিজেদের কিছু সফটওয়্যার আছে সেগুলোকে বাংলাদেশের বাজারে ব্যাপকভাবে আনতে চাচ্ছি।

নতুনদের জন্য কোন পরামর্শ?
নতুনদের জন্য বলব, আমিও নিজেও অনেকটাই নতুন, এখনও শিখছি, যেটাই করতে চান করে ফেলুন। ধৈর্য্য হারাবেন না। আর সবথেকে বড় কথা শিখতে থাকুন যখন যেখানে যে অবস্থায় থাকেন সে অবস্থাতেই। আমাদের দেশের আইটি খাতে অনেক সম্ভাবনা রয়েছে। কিছু করার কথা চিন্তা মাথায় আসলে করে ফেলুন সব সময় ক্রেতার (সেবা গ্রহীতার) সুবিধা অসুবিধার দিকে খেয়াল রাখবেন। কিছু ক্রেতা সবসময় গরম মেজাজে থাকে তাদের সাথে মাথা ঠান্ডা রেখে কাজ এগিয়ে নিবেন যেনো মাথা গরম থাকলেও  আপনাকে ছাড়া কিছু না বোঝে এমনভাবে সেবা প্রদান করুন। সবসময় যত দ্রুত সম্ভব ক্রেতাকে সাপোর্ট দিন আর অবশ্যই তাদেরকে গুরুত্ব দিন। আর একটা জিনিস যেইটা শেয়ার করতে চাই, কোন ক্রেতা যখন প্রথমবার কল দিবে তার নাম্বার সংরক্ষণ করে রাখুন। যেন পরেরবার কল দিলে রিসিভ করে বলতে পারেন আরে ভাই আপনি কেমন আছেন? এতে সম্পর্কটা আরো দৃঢ় হবে এবং ক্রেতা বুঝবে আপনি তাকে মনে রেখেছেন। দেখবেন আল্লাহর রহমতে অনেক এগিয়ে যাচ্ছেন।

সবাই আমার জন্য এবং আমার প্রতিষ্ঠানের জন্য দোয়া করবেন যেন আপনাদেরকে আরও ভাল সেবা প্রদান করতে পারি।

What's your reaction?
Love It
70%
Interested
13%
What?
4%
Hate It
13%
Sad
0%
About The Author
Teknolozee Stuff

Leave a Response

eleven + seventeen =