টেক ইন্ডাসট্রি
Now Reading
১০ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ
0

১০ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ

by Arif Ur Rahmanডিসেম্বর ১৯, ২০১৯

আগামী বছরের ১০ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের আয়োজনে কক্সবাজারে অনুষ্ঠিত হবে একাদশ বিডিনগ সম্মেলন ও কর্মশালা। আগ্রহী ব্যক্তিদের জন্য সম্মেলনের নিবন্ধন শুরু হয়েছে।আয়োজকেরা জানান, সম্মেলনে এক দিন বিডিনগ সম্মেলন ও চার দিন কারিগরি কর্মশালা হবে। কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য আইপিভি ৬ ডেপলয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হবে।বাংলাদেশের প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন গবেষণা সম্পাদন, স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের মেধাবীদের আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা, উন্নত ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার উদ্দেশ্য নিয়ে নিয়মিতভাবে বিডিনগ সম্মেলন আয়োজন করে আসছে।

নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ বা নগ হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি বা ফোরাম, যারা নিজেদের মধ্যে অপারেশনাল-বিষয়ক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। ফলে বিডিনগও অন্যান্য দেশ ও অঞ্চলের মতো নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ, যেমন সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিসের (অ্যাপ্রিকট) সঙ্গে কাজ করে। বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে।

বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বলেন, ‘সম্মেলন উপলক্ষে ইতিমধ্যে ইন্টারনেটের ব্যবহারিক এবং একাডেমিক গবেষণার ওপর স্থানীয় প্রকৌশলীদের কাছ থেকে গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ এবং এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আমরা আশা করছি।’বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান রাশেদ আমিন বলেন, ‘আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারি বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা একসঙ্গে তাঁদের অভিজ্ঞতা বিনিময় করেন। ফলে গত কয়েক বছর আমরা দেখছি, বিভিন্ন প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বাড়ছে। বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই।’এবারের আয়োজনের সহ–আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।সম্মেলনের নিবন্ধন, গবেষণা জমাদান এবং ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.bdnog.org/bdnog11 ওয়েবসাইটে।

What's your reaction?
Love It
0%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Arif Ur Rahman