টেক ইন্ডাসট্রি
Now Reading
৮৪ টাকা লাভ এর অনুপ্রেরণা থেকেই শুরু
0

৮৪ টাকা লাভ এর অনুপ্রেরণা থেকেই শুরু

by Teknolozee Stuffজুনe ১০, ২০১৭

সম্প্রতি মাইটি টেকনোলোজিস লিমিটেড-এর ইফতেখার সায়মুন এর মুখোমুখি হয়েছিলো টেকনোলোজি ডট কম। আলাপচারিতার সম্পূর্ণ অংশ হুবহু নিচে তুলে ধরা হলো-

আপনার বাল্যকাল এবং ব্যবসায়ী হয়ে উঠার সময়টুকু নিয়ে কিছু বলুন?
আমার ছেলেবেলাটা কেটেছে আর ১০ টা মধ্যবিত্ত ছেলের মতই। তবে স্বপ্নটা ছিল আর ১০ জনের চেয়েও একটু বেশি। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল নিজে কিছু করার অন্যের উপর নির্ভর না করে। স্বপ্ন দেখতাম নিজের কোন উদ্যোগের। ছোট বেলায় পাড়ায় বাংলালিংক এর সিম মেলা উদ্যোগ নেওয়া থেকে শুরু উদ্যোক্তা জীবনের গল্প। প্রথম উদ্যোগে লাভ ৮৪ টাকা ছিল। আর সেই উদ্যোগেই উৎসাহিত হয়েছিলাম যখন অন্যের পন্য বিক্রি করতে পারি তাহলে তো আমার কোন উদ্যেগ তো আমি ভাল করতে পারি।

এই মুহূর্তে আপনার ব্যবসা কেমন চলছে?
আলহামদুলিল্লাহ। আল্লাহর রহমতে আর সকল শুভাকাঙ্কিদের ভালবাসায় ভালই।

ব্যবসা পরিচালনার ক্ষেত্রে আপনি কি কোন প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন?
আমাদের মত অনলাইন কিংবা আইটি উদ্যোক্তাদের মত সবচেয়ে বড় প্রতিবন্ধকতা টিকে থাকার সংগ্রাম। আমার উদ্যোগ গুলোও তার বেতিক্রম নয়। অনলাইন উদ্যোগ গুলোর ক্ষেত্রে বিনিয়োগ ও সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। এ সেক্টরে সহজে কেও বিনিয়োগে আগ্রহী হয় না। এবং সরকারী ও বেসরকারী সকল দপ্তর কিংবা ক্ষেত্রে অনলাইন উদ্যোগে যথেস্ট সাপোর্ট ও পাওয়া যায় না। যে কারণে অন্যান্য দেশের চেয়ে আমরা অনেক ক্ষেত্রে পিছিয়ে আছি।
আমরা বর্তমানে মোবাইল ভিত্তিক অনলাইন সার্ভিস মোবিসেবা,অনলাইন ফুড ডেলিভারী সেবা মি.ফুড,ও অনলাইন মিডিসিন ডেলিভারী সার্ভিস ঔষধ ওয়ালা। আমাদের উদ্যোগ গুলোর সবচেয়ে বড় প্রতিবন্ধকতা আমরা আমাদের দেশের লোকেদের অনলাইনে সহজ সেবা গ্রহনের ব্যাপারে উদ্ধোধ্য করতে পারছিনা। 

আপনার ব্যবসায়ের প্রচারণা কিভাবে চালিয়ে থাকেন?
আমরা প্রচারণার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়ে থাকি অনলাইন কিংবা ফেইসবুককে। করণ আমাদের উদ্যোগ গুলোর ক্ষেত্রে বেশিরভাগ উদ্যোগ ই অনলাইন কিংবা ইনফরমেশন টেকনোলোজি বেইসড। তাই আমরা প্রচারনার ক্ষেত্রে ফেইসবুক কিংবা অনলাইন এড এর দিকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকি।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে যদি কিছু বলতেন?
আমাদের প্রতিষ্ঠান মাইটি টেকনোলোজিস লিমিটেড এর ভবিষ্যত পরিকল্পনা অনলাইন ভিত্তিক উদ্যোগ গ্রহন করা যাতে মানুষের নিত্য প্রয়োজন সকজেই অনলাইনে ঘরে বসেই পুরন করতে পারে। মানুষের জীবন যাত্রার মান উন্নয়ক সকল উদ্যোগ গ্রহন করা।
ইতিমধ্যেই আমাদের বর্তমান চলমান উদ্যোগ মোবাইল ভিত্তিক ডিজিটাল সার্ভিস মোবিসেবা, ঘরে বসে খাবার অর্ডার সিস্টেম মি.ফুড, অনলাইনে মেডিসিন অর্ডার ও ডেলিভারী সিস্টেম ঔষধওয়ালা ও অনলাইন প্রিন্টিং সলিউশন প্রিন্ট করি।যাতে আমরা চেষ্টা করেছি মানুষের নিত্য দিনের অতি প্রয়োজনীয় বিষয় গুলো নিয়ে কাজ করার যাতে জীবন মান সহজ হয় ও মানুষ সহজে ঘরে বসে অনলাইনে সহজে সেবা গ্রহন করতে পারে।

নতুনদের জন্য কোন পরামর্শ?
নতুনদের জন্যে একটিই পরামর্শ শুধুমাত্র টিকে থাকার সংগ্রামে যাতে পরাজিত না হয়। আমাদের আইটি সেক্টরে কোন উদ্যোগ এক বছরের বেশি টিকে থাকতে খুবই কম দেখো যায় পরিচরযা, সঠিক দিক নির্দেশনা ও ফান্ডিং এর অভাবে। নতুনদের যে কোন স্টারআপ এ খেয়াল রাখা উচিত কস্ট মিনিমাইজ এর মাধ্যমে উদ্যোগ টিকিয়ে রাখা।

What's your reaction?
Love It
100%
Interested
0%
What?
0%
Hate It
0%
Sad
0%
About The Author
Teknolozee Stuff

Leave a Response

19 − two =